সোমবার , ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ || ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

আপন আলোয় উজ্জ্বল তুরাগ থানার ওসি (অপারেশন) শেখ মফিজুল ইসলাম

মোল্লা তানিয়া ইসলাম তমা, তুরাগঃ

দ্যুতিমান আলোর ভিতরের হাজারো সার্কিটের মধ্যে তিনি উজ্জ্বলতম । তাঁর দক্ষতা, বিবেচনাবোধ ও জটিল বিষয় থেকে সহজ সমাধান বের করার দৃঢ় মানসিকতার গুণে কর্মক্ষেত্রে তিনি এগিয়ে গেছেন বহুদূর । তিনি ডিএমপির তুরাগ থানার ওসি (অপারেশন) শেখ মফিজুল ইসলাম । প্রচার, ফটোসেশন ও অনাবশ্যক আনুষ্ঠানিকতা এড়িয়ে নিজেকে লুকিয়ে রাখা এই কর্মকর্তার নিরবিচ্ছিন্ন সেবা ও তদারকিতে আজ তুরাগ থানায় কর্মরত পুলিশ সদস্যদের দক্ষতা ও সৃমদ্ধে অন্যান্য থানার চেয়ে অনেকটাই এগিয়ে । শেখ মফিজুল ইসলাম তুরাগ থানায় যোগদানের আগেও ন্যায়, নিষ্ঠা, সততার গুণে গুণান্বিত ।

এ কর্মকর্তা কঠিন সব কেইসের সমাধানের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন একাধিক বিশেষ সম্মাননা । আপন আলোয় উজ্জ্বল এ কর্মকর্তা কমপ্লিটেড ক্লুলেস মামলার তড়িৎ সমাধানসহ যুগোপযোগী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে তুরাগ থানা এলাকায় অপরাধের মাত্রা উল্লেখযোগ্য হারে হ্রাস করেছেন । পুলিশ প্রশাসনিক চেইন অব কমান্ড যথাযথ নিয়ন্ত্রণের দক্ষতা এবং বাহিনীর সদস্যদের প্রতি তাঁর আন্তরিকতায় তুরাগ থানায় কর্মরত সকল পুলিশ সদস্যদের মাঝেও তিনি আজ অনুকরণীয় ও অনুসরনীয় হয়ে উঠেছেন । জানাযায়, একাধিক আলোচিত ক্লুলেস হত্যাকান্ডের রহস্য উন্মোচন করেছেন ।

তুরাগ থানায় মামলা দায়ের হওয়ার পর স্বল্প সময়ের মধ্যে একাধিক ক্লুলেস হত্যাকান্ডের রহস্য উন্মোচন করেছেন তিনি । এমন কি মামলার আসামী গ্রেফতার ও স্বল্প সময়ে এসব মামলার রহস্য উদ্ঘাটন করে পুলিশ বাহিনীর মধ্যে আলোচনায়ও আসেন তিনি । এসব মামলার তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, ক্লুলেস ঘটনার রহস্য উদ্ঘাটন খুবই কঠিন । এসব মামলার কোন স্বাক্ষী কিংবা প্রত্যক্ষদর্শী থাকে না । একেবারেই কমপ্লিটেড ক্লুলেস । ওসি (অপারেশন) শেখ মফিজুল ইসলামের সহযোগিতা, দিক-নির্দেশনা ও জটিল বিষয় থেকে সহজ সূত্র ধরে ঘটনার প্রকৃত রহস্য উন্মোচন করেছেন । এছাড়া অপরাধের ধরণ বুঝে তথ্য প্রযুক্তি ব্যবহারেও সমসাময়িক কর্মকর্তাদের তুলনায় তিনি অতুলনীয় । খোঁজ নিয়ে জানা গেছে, প্রচারের আলোয় নিজেকে না রেখে নিরবিচ্ছিন্ন তদারকি করে চলেছেন তিনি ।

তাঁর কঠোর তদারকিতেই আজ তুরাগ থানায় কর্মরত সকল পুলিশ সদস্যদের দক্ষতা ও সৃমদ্ধে অন্যান্য থানার চেয়ে অনেকটাই এগিয়ে । ঢাকা মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দিক-নির্দেশনাগুলো সুশৃঙ্খল ও পুঙ্খানুপুঙ্খভাবে বাস্তবায়ন করে যাচ্ছেন তিনি । ফলে আজ ডি এম পির প্রতিটি থানাতেই তথ্য প্রযুক্তির ব্যবহার হচ্ছে এবং এটা বাধ্যতামূলকও । এতে পুলিশী সেবা জনগণের আরো কাছাকাছি নিয়ে গেছেন । তাঁর নিরলস তদারকিতে তুরাগ থানা এলাকার আইন-শৃঙ্খলা অন্য যে কোনো সময়ের তুলনায় সাম্প্রতিককালে অনেকটাই ভাল ।

তাঁর কর্মদক্ষতা, আন্তরিকতা, সততা, প্রতিটি সমস্যাকেই গুরুত্ব দিয়ে দেখা ও তুরাগ থানা এলাকায় অপরাধ দমন ও ঘটনার প্রকৃত রহস্য উন্মোচনের ক্ষমতার গুণে গুণান্বিত তুরাগ থানার এই ওসি (অপারেশন) শেখ মফিজুল ইসলাম এই এলাকার বাসিন্দাদের হৃদয়ে থেকে যাবেন অনেকদিন । এই ব্যাপারে তুরাগ থানার ওসি (অপারেশন) শেখ মফিজুল ইসলাম জানান, পেশাগত দায়িত্ব থেকে প্রতিনিয়িত কাজ করে যাচ্ছি । সবার সহযোগিতা নিয়ে সেই দায়িত্ব পালনে আরও সচেষ্ট থাকব । তিনি সবার নিকট দোয়া কামনা করেছেন ।