বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চাঁদপুরে করোনার টিকা দিতে বৃষ্টি

উপেক্ষা করে নারীদের দীর্ঘ লাইন

মানিক দাস, চাঁদপুরঃ
বসিক মহামারী করোনার হাত থেকে মুক্তি পেতে সরকার দেশব্যাপী যে করোনার ভ্যাকসিন বিনামূল্যে প্রদান করছে তা গ্রহণ চাঁদপুর শহরের টিকাদান কেন্দ্রে নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। টিকাদান কেন্দ্র গুলোতে পুরুষের তুলনায় নারীদের উপস্থিতি ছিল সবচেয়ে বেশি। চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় এতদিন সহকারী জেনারেল হাসপাতালে পুরুষ এবং লেডি প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয় নারীদের করোনার টিকা কেন্দ্র স্থাপন করেছিল।
সরকার ইতিমধ্যে শিক্ষা পত্রিকায় খুলে দেওয়ার কারণে লেডি প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয় টিকাদান কেন্দ্র থেকে নারীদের কেন্দ্রটিকে চাঁদপুর পৌর পাঠাগারে স্থানান্তর করা হয়। চাঁদপুর পৌর  পাঠাগারে নারীদের করোনা  টিকা গ্রহণের ব্রুথ তৈরি করেছে।এই ব্রুথে গত  এক সপ্তাহ যাবৎ নারীরা করোনার টিকা গ্রহণ করছে।
এতদিন নারীদের উপস্থিতি কিছুটা কম থাকলেও  গতকাল বুধবার সকাল ৯ টা থেকে নারীদের উপস্থিতি ছিল লক্ষণীয়। সকাল ৯ টা থেকে নারীরা চাঁদপুর পৌর পাঠাগারে করোনার টিকা গ্রহণের জন্য ভিড় জমাতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে নারীদের এই দীর্ঘ লাইন চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের গেইট পর্যন্ত  গিয়ে গড়ায়। এরমধ্যে মুষলধারে এক পশলা বৃষ্টি হলে নারীরা লাইন ছেড়ে কোথাও যায়নি। করোনার টিকা গ্রহণের জন্য তারা বৃষ্টিতে ভিজে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।
তারা অভিযোগ করেন অনেকেই লাইনে না দাঁড়িয়ে কৌশল টিকাকেন্দ্রে ভেতরে প্রবেশ করে জটলা সৃষ্টি করায়  তাদের টিকা গ্রহণের দেরি হচ্ছে। তারা আরো বলেন আমরা সকাল নয়টায় লাইনে দাঁড়িয়ে বৃষ্টিতে ভিজে এখনো টিকা কেন্দ্রের ভেতরে যেতে পারিনি। টিকাকেন্দ্রে দায়িত্বে থাকা সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তা ও রেডক্রিসেন্ট সদস্যরা জানান যারা ঠিক আক্রমণ করতে এসেছে তারা আমাদের কাছে সবাই সমান, যে আগে  প্রবেশ করবে সেই আগে টিকা পাবে।
তবে নারীদের লাইনের সামনে পুরুষরা জটলা করে নারীদের টিকা নিতে সমস্যা সৃষ্টি করছে।
অপর দিকে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে করোনা টিকার পুরুষ ব্রুথে টিকা গ্রহন কারির সংখ্যা একেবারেই নগন্য।এতে অনেকেই বলাবলি করতে শুনা যায় পুরুষের চেয়ে নরীরা করোনার টিকা গ্রহনকতে বেশি সচেতন।