শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

লাকসামে নবাব ফয়জুন্নেসা চৌধুরাণীর
১১৮তম মৃত্যু বার্ষিকী পালন

মুজিবুর রহমান দুলাল, লাকসামঃ

উপমহাদেশের একমাত্র মহিলা নবাব নারী জাগরণের অগ্রদূত, একুশে পদকপ্রাপ্ত (মরণোত্তর) মহিয়সী নারী নবাব ফয়জুন্নেসা চৌধুরাণীর ১১৮তম মৃত্যু বার্ষিকী আজ বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) লাকসামে যথাযোগ্য মর্যদায় পালিত হয়েছে।

লাকসাম উপজেলা প্রশাসন, নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ এবং নবাব ফয়জুন্নেসা ও বদরুন্নেসা যুক্ত উচ্চ বিদ্যালয় পৃথক পৃথক কর্মসূচির মাধ্যমে এই মহিয়সী নারীর প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

ওইদিন সকাল ১০ টায় প্রতিষ্ঠানগুলো নবাব ফয়জুন্নেসা চৌধুরাণীর কবরে পুষ্পস্তবক অর্পণ, কবর জিয়ারত, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করেন।

এদিকে লাকসাম উপজেলা পরিষদের উদ্যোগে বেলা সাড়ে ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এই মহিয়সী নারীর মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা নারী শিক্ষা ও নারী জাগরণের অগ্রদূত, একুশে পদকপ্রাপ্ত (মরণোত্তর) মহিয়সী নারী নবাব ফয়জুন্নেসা চৌধুরাণীর রাষ্ট্রীয় স্বীকৃতির জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

এ ছাড়া, এই মহিয়সী নারীর পরিচয় নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে তাঁর কর্মময় জীবন এবং অবদান সম্পর্কে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শ্রেণির পাঠ্যবইয়ে সন্নিবেশিত করার জন্য দাবি করেন।

লাকসাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম’র সভাপতিত্ত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, লাকসাম উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট মো. ইউনূস ভূঁইয়া, দৌলতগন্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বজিৎ পাল, কবি মাইনুল ইসলাম রাসেল প্রমূখ।

একইদিন বেলা ১১ টায় নবাব ফয়জুন্নেসা ও বদরুন্নেসা যুক্ত উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে বিদ্যালয় মিলনায়তনে নারী জাগরণ ও নারী শিক্ষার অগ্রদূত মহিয়সী নারী এবং সমাজ হিতৈষী নবাব ফয়জুন্নেসার কর্মময় জীবনের ওপর আলোচনা সভা, মিলাদ মাহফিল ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কামাল হোসেন হেলাল’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য ও দৈনিক কালের কণ্ঠের লাকসাম প্রতিনিধি সৈয়দ মুজিবুর রহমান দুলাল, লাকসাম পৌরসভার কাউন্সিলর মো. আবু ছায়েদ বাচ্চু, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পরিমল চন্দ্র ভৌমিক, সিনিয়র সহকারী শিক্ষক রাবেয়া বেগম, সোহরাব হোসেন, শিক্ষার্থী জান্নাতুল মাওয়া এবং সালেহী এলমী।

আলোচনা সভা শেষে ওই মহিয়সী নারীর বিদেহী আত্মার মাগফিরাত কামনায় মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

এ ছাড়া, নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ কর্তৃপক্ষ, সামাজিক সংগঠণ ভিক্টোরী অব হিউমিনিটি অর্গেনাইজেশন একই ভাবে অনুরূপ কর্মসূচি পালন করেন।