শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বরিশালে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালে বিনা উদ্ভাবিত জিংক সমৃদ্ধ উচ্চ ফলনশীল আমন ধানের চাষ সম্প্রসারণের লক্ষ্যে বিনাধান-২০ বিষয়ক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বিকালে জেলার গৌরনদী উপজেলার খাঞ্জাপুরে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউটের (বিনা) উদ্যোগে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

ভার্চুয়াল পদ্ধতিতে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম, ডিএইর উপ-পরিচালক মো. হারুন-অর-রশিদ এবং উপজেলা কৃষি অফিসার মো. মামুনুর রহমান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সোহেল রানা, এসও নাজমুন নাহার পপি, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলী আজগর মোল্লা এবং এসএএও দীপঙ্কর বাড়ৈ প্রমুখ। অনুষ্ঠানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিসহ শতাধিক কিষাণ-কিষাণী অংশগ্রহণ করেন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিনা মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, বিনাধান-২০ পুষ্টিতে ভরপুর। আছে জিঙ্ক এবং আয়রন। জীবনকালও কম। আমনের পর সরিষা ও মুগসহ অন্যান্য রবি ফসল আবাদের যথেষ্ট সুযোগ রয়েছে। দক্ষিণাঞ্চলের জন্য এই ধান আশীর্বাদ।