সোমবার , ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

 লাশ নিয়ে বিক্ষোভ মিছিল-সড়ক অবরোধ

মানিক দাস, চাঁদপুরঃ
চাঁদপুর পৌরসভার ১৫নং ওয়া‌র্ডের বিষ্ণুদী মৃধা বাড়ি এলাকার  আবুল হো‌সেন মৃধার ছে‌লে  হান্নান মৃধার (৩৭) লাশ সোমবার (১৪ মার্চ) গভীর রাতে চাঁদপুর এসে পৌছলে স্হানীয়রা বাস স্টেশন এলাকায় রাতে বিক্ষোভ করেছে । পুলিশ হত্যা কান্ডে জড়িত থাকার সন্ধেহে হান্নানের ২ শ্রালক শাওন ও হিরাকে আটক করেছে।
 আজ ১৫ মার্চ মঙ্গলবার সকাল ১০ টায় বিষ্ণুদী এলাকার প্রায় ২/৩ হাজার নারী পুরুষ একত্রিত হয়ে মৃত হান্নানের লাশ নিয়ে চাঁদপুর শহরে বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভকারীরা প্রথমে বাস স্টেশন এলাকায় সড়ক অবরোধ করে হান্নানের খুনি তার ২ শ্রালক শাওন ও হিরার ফাঁসির দাবী জানায়।
বিক্ষোভকারীরা পুলিশের উপর দোষারোপ করে। পরে তারা বিক্ষোভ মিছিল নিয়ে থানা ঘেরাও করতে চেস্চা করলে কালিবাড়ি মোড় শপথ চত্বর এলাকায় পুলিশ বাঁধা প্রদান করে। মিছিল টি নতুন বাজার হয়ে পুনঃরায় বাস স্টেশন এলাকায় গিয়ে সড়ক অবরোধ করে। দুপুর পৌনে ১২ টায় অতিরিক্ক পুলিশ সুপার ( অপরাধ ও প্রসাশন) সুদিপ্ত রায় ঘটনাস্হলে ছুটে আসেন। তিনি বিক্ষেভ কারিদের শান্ত করার চেস্টা করেন।
এ সময় তিনি বিক্ষোভকারীদের বলেন, আমরা কাজ করছি। আপনারা আমাদের কাজ করার সুযোগ দিন। সড়ক অবরোধ তুলে নেন। আপনারা যদি সড়ক অবরোধ করে রাখেন তাহলে আমরা কাজ করতে পারবো না। তাছাড়া আপনাদের কারণে সড়কে যানজট সৃষ্টি হয়েছে। এতে অনেক রোগির গাড়ী ( অ্যম্বুল্যান্স) আটকা পরেছে। কোনো রোগী যদি মারা যায় তার দায়ভার আমরা নেব না, আপনাদের  নিতে হবে। আমরা আপনাদের দাবী শুনেছি। প্রকৃত দোষিদের আটক করা হবে। সে যদি মাটির নিচে থাকে সেখান থেকে ধরে আনা হবে। এর পূর্বে চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ আঃ রশিদ বিক্ষোভ কারীদের শান্ত করার চেষ্টা করেছে। বিক্ষোভ কারীরা পুলিশের সাথে খারাপ আচরন ও করে।
নিখোঁজের ১৩  দিন পর যশোরের বেনাপুল এলাকার হাইওয়ে সড়কের পাশে গাছের ডালে গলায় রশিবাঁধা মাটিতে পা ভাজ করাবস্হায় জনতা লাশ যশোর থানা পুলিশ উদ্ধার করে। পুলিশ হান্নানের পকেটে জাতীয় পরিচয় পত্র ও কোভিড-১৯ এর টিকা গ্রহনের কাগজ পেয়ে তার পরিচয় শনাক্ত করে। চাঁদপুর থেকে  হান্নানের আত্মিয়স্বজন যশোরে গিয়ে হান্নানের লাশ সনাক্ত করে।
গত ১৪ মার্চ সোমবার রাতে হান্নানের বোন আমেনা বেগম বাদী হয়ে অঞ্জাত ৩/৪ জনকে আসামী করে চাঁদপুর থানায় মামলা করেন। মামলা নং ৪৪ তারিখ ১৪/৩/২০২২।
আজ দুপুর ২ টায় চাঁদপুর মডেল থানার উপ-পরিদর্শক রাশেদুদজ্জামান বিষ্ণপুর ইউনিয়নের বিষ্ণপুর গ্রামের প্রধানিয়া বাড়ির হানিফ মুহুরীর ছেলে শাওন ও হিরাকে জিঞ্জাসাবাদের জন্য আটক করেছে।
মৃত হান্নানের বড় ভাই কামাল জানান, তার ভাই নিখোঁজ হওয়ার পরদিন কয়েক মিনিটের জন্য তার ভাই বৌ আয়শা বেগম বিষ্ণুদী আমাদের বাড়িতে আসে। আমার মা-বাবা ও বোনদের সাথে ঝগড়া বিবাদ করে আলমারি থেকে  টাকা পয়সা এবং কাপড় চোপর নিয়ে বাপের বাড়ি চলে যায়। আর সে আমাদের বাড়ি আসে না। আমাদের ভাই হত্যার খবর পেয়ে বাপের বাড়ি থেকে সে গা ঢাকা দিয়েছে। জোহরের নামাজের পর বিষ্ণুদী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে হান্নানের জানাজার নামাজ শেষে মৃধা বাড়ির পারিবারিক কবরস্থানে লাশ দাফন করা হয়।