শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম        

 নওগাঁয় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন

নওগাঁ প্রতিনিধিঃ

৩ মে,রোজ শুক্রবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস হিসেবে প্রতি বছরের মতো এ বছরে-ও বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়।

দিবসটির মূল প্রতিপাদ্য ‘মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকাশক্তি’।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে দেশের সাংবাদিকরা পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করতে বিভিন্ন কর্মসূচি পালন করেন।

গণমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের লক্ষ্য (২ মে) বাংলাদেশ প্রেস ক্লাব নওগাঁ জেলা একটি আলোচনা সভা অনুষ্ঠিত করে এবং এই ধারাবাহিকতা ধরেই শুক্রবার বিকাল ৪ ঘটিকায় শহরের গোস্তহাটীর মোড়ে সংগঠনটির সদস্যগন একত্রিকরনের মাধ্যমে এক সভা অনুষ্ঠিত হয়।

সভার মূল বিষয়াবলীর মধ্যে ছিল বিশেষ দিনটির তাৎপর্য তথা ১৯৯১ সালে ইউনেস্কোর ২৮ তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় (৩ মে) তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অথবা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয় এসব প্রসঙ্গ।

এছাড়াও সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এই দিবসটিতে।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে, উপস্থিতি ছিলেন বাংলাদেশ প্রেস ক্লাব নওগাঁ জেলা শাখার প্রতিষ্ঠাতা সভাপতি, মাহবুব আলম রানা সময় টেলিভিশন এর স্টাফ রিপোর্টার মো.রকিসহ বাংলাদেশ প্রেসক্লাব এর সকল সদস্য বৃন্দগন।

বিশেষ বক্তব্যের মধ্যে উল্লেখযোগ্য এক বক্তব্যে রকি (সময় টিভি স্টাফ রিপোর্টার) বলেন, দেশে গণমাধ্যমের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়লেও ভয়হীন স্বাধীন সাংবাদিকতা কমেছে।

তিনি আরও বলেন, সরকারের দায়িত্ব হলো-রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে গণমাধ্যম যাতে বিনা বাধায় তার ওপর অর্পিত ভূমিকা পালন করতে পারে, তার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা।

কুমিল্লায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত



স্ত্রী যৌতুকের মামলা করায় স্বামীর গলায় ফাঁস

চাদঁপুর জেলা পুলিশের ট্রাফিক বিভাগে নতুন রেকার সংযোজন

চাদঁপুরে ‘নো হেলমেট নো ফুয়েল’ বিশেষ অভিযান 

চাদঁপুরে নিখোঁজের ২১ ঘণ্টা পর নদী থেকে মাদরাসা ছাত্রের লাশ উদ্ধার

তুরাগে খন্দকার সিসিলকেই চেয়ারম্যান হিসেবে দেখতে চায় মাছপাড়া ইউনিয়নবাসী

লাকসাম ৭ মেডেল জয়ীকে সিতোরিউ কারাতে দোন এসোসিয়েশনের সংবর্ধনা 

পাওনা ৮’শ’ টাকার জন্য কুকুরের সঙ্গে বেঁধে নির্যাতন

স্ত্রীর সাথে অভিমানে কীটনাশক পানে স্বামীর আত্মহত্যা !

দাউদকান্দিতে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা 

গাজীপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত